মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

অনুপম মুখোপাধ্যায় লিখেছেন

 অনুপম মুখোপাধ্যায় লিখেছেন

। মলয় রায়চৌধুরী। আমার মনে হয় এই মুহূর্তে তিনি বাংলা সাহিত্যের একমাত্র জীবিত আন্তর্জাতিক সাহিত্যিক। প্রায় একাই জ্বলে থাকা আগুন। তাঁর সঙ্গে সম্পর্ক প্রায় দু-দশক হয়ে গেল। আমার এই সম্পর্ক থেকে পাওয়ার ভাগটা এতই বেশি, এত কিছুই শিখেছি তাঁর কাছে, এটাকে প্রায় একতরফা সম্পর্কই বলা যায়। এখনও তিনি লেখায় সমান সক্রিয়। এমনকি, হয়ত আগের চেয়েও সক্রিয় ও সজীব মনে হচ্ছে তাঁকে আমার আজকাল। আসন্ন শারদীয়ায় আপনারা একাধিক পত্রিকায় তাঁর করা অনুবাদ পাবেন, পত্রিকাগুলোর ঠিকানা নিজেই বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দিয়েছেন। হয়ত এই মুহূর্তেই একটা উপন্যাস লিখছেন, যেটা পড়ার পরে আমাদের অনেক কিছু নিয়ে নতুন করে ভাবতে হবে। আত্মপ্রচারে তিনি একটা নতুন দিকই খুলে দিয়েছেন, যেদিকটাতে পা রাখার ফলে আমাকেও অনেকে আজ চেনেন। প্রতিষ্ঠান নয়, নিজেই নিজেকে বহন করার এই লেখক। বন্ধুর বদলে শত্রু কুড়িয়ে চলা এই লেখক। এই... কবি। তাঁকে নিয়ে যা বলার বললাম ‘কবিতীর্থ’-এর এই সংখ্যায়। সব কথা যে ভাল বলেছি এমন নয়। মলয় দা আজ অবধি আমার প্রশংসা ছাড়া নিন্দা করেননি। আমার তো একটু দায়িত্ব আছে তাঁকে রাগিয়ে দেওয়ার, তাই না? সত্যি ছাড়া মিথ্যে বলিনি।।


 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন